জলে যে জীবন আছে তারাও কি জ্বলে প্রেমে পড়ে তাদেরও কি আছে নাকি সামাজিক বাধা, এক হতে তারাও কি ঘরসবিস্তার

মুদিত নয়নে দেখে সেদিন নদীর ধারে মনে ক্ষীণ দ্বিধা রেখে অবশেষে শুধি তারে— “যে চোখে স্বপন খুঁজে পায় পথিকের মন,সবিস্তার

মোহমত্ত জীবন আহা মোহের কী যে দশা! তুমি মত্ত হইলে তাহে হইবে জীবন সর্বনাশা। যেমন পতঙ্গ মরিছে জ্বলন্ত প্রদীপে পুড়িয়া,সবিস্তার

গুরুদেবের পাশের ওই ব্যক্তিটির একক ছবি দিয়েও আজকের এই পোষ্ট দেওয়া যেত। হয়তো সেটা সঙ্গতও হত। কিন্তু ওই ব্যক্তিটি নিজেরসবিস্তার

‘অভিনয় ছাইড়্যা দাও, রবীন। শ‍‍ুধু গান গাও’। বলেছিলেন শচীনদেব বর্মন। না, তিনি অভিনয় ছাড়তে পারেননি। অভিনয় আর গান দুটোর মধ্যেসবিস্তার

আজ ঈদ রাতে বার বার নিজের কাছে প্রশ্ন জাগছে আমি নিজে এই গানটির চেতনা কতটুকু ধারণ করি? ছুঁড়ে আসা পাথরসবিস্তার

রস — নরেন্দ্রনাথ মিত্র

কার্তিকের মাঝামাঝি চৌধুরীদের খেজুর বাগান ঝুরতে শুরু করল মোতালেফ। তারপর দিন পনের যেতে না যেতেই নিকা করে নিয়ে এল পাশেরসবিস্তার

বৈবাহিক! সে সময় শান্তিনিকেতনের গ্রন্থাগারের দায়িত্বে ছিলেন রবীন্দ্র জীবনীকার প্রভাতকুমার মুখোপাধ্যায়। তিনি রাতে বাড়িতে গিয়ে পড়ার জন্য প্রতিদিন গ্রন্থাগার থেকেসবিস্তার

রাষ্ট্র সংস্কারের বয়ান কার্যত একটি ফাউ আলাপ। এখানে রাষ্ট্র সংস্কার বলতে বোঝানো হচ্ছে কিছু আইনের রদবদল, রহিত ও সন্নিবেশ; বিদ্যমানসবিস্তার

আমাদের সৌভাগ্য যে, বাংলা ভাষার নিজস্ব একটি লিপি আছে। এই লিপি দিয়ে আমরা আমাদের প্রতিটি ধ্বনিকে লিখতে পারি। কিন্তু, শক্তিমানসবিস্তার

বিদ্যার দেবী সরস্বতী- এই বাক্য অনেকেই জানেন। পশ্চিমে জ্ঞানের দেবী যে এথেনা- এ কথাও বিস্তর মানুষের জানা। বিদ্যার দেবী আছে,সবিস্তার

প্রচণ্ড খরা চলছে দেশে। বনেও পড়েছে তার প্রভাব, বনের ছড়ায় ডোবায় খাঁড়িতে কোথাও এক ফোঁটা জল নেই। তবুও বনের প্রাণিরাসবিস্তার